আলোর খোজেঁ
- অ্যালেন সাইফুল - জোনাকির আলো ২৮-০৩-২০২৪

যেদিকে তাকাই শুধুই আধার
আমি কি পাব না আলোর পাহাড়?
আধার সে ছাড়ে না আমার পিছু
দূরে কোথাও জ্বলছে আলো নিভু নিভু।
বার বার ভুল করি আমি
আলোর খোঁজে আধারে পড়ে মরি।
আমি কি পাব না মুক্তি?
তবে কি আধারে থাকার করেছি কোন
চুক্তি?

আমার তো আধার ভাল লাগে না
তবে আধার কেন আমায় ছারেনা?
আমি আধার কে আলোকিত করতে চাই
আমার নিজস্ব আলো দিয়ে।
আধারকে করে আলোকিত
আমি জ্বলব সুর্যের মত।
চাঁদের তো নেই কোন আলো
তবু সে দেখতে পারে না কালো।
আমি কি পারব চাঁদের মত হতে?
নিঃসার্থ ভাবে আলো দিতে এই ধরনীর
তরে।

ওই দূর থেকে আসছে আলোর জ্যোতি
আমি যাচ্ছি আলোর দিকে
হোক না হয় যত ক্ষতি।
চলার পথে হঠাৎ করে
নিভে গেল আলোর বাতি।
তবে কি আমি ফিরে যাব?
মেনে নিয়ে এই ক্ষতি।

না না না
আমি তো পরাজিত না
হার মানা তো আমার সাজে না।
আমি উঠব আবার জ্বলে
আমার আপন শক্তি বলে।
আধারকে হার মানিয়ে
আমি আলোর পাহাড় নিয়ে ফিরব
এই পৃথিবীর বুকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।