ঝুলন্ত- মানবজাতি
- বেঞ্জিন বেঞ্জয়েট ২৩-০৪-২০২৪

এই ধরায় মানব জাতিকে আজব'ভাবে হেরি ,
প্রতিটি মানব ঝুলে আছে যেন মই'য়ের কোয়া ধরি ।
মই'টি যেন আকাশ ছোঁয়া, কোয়ার নাইকো অভাব ,
সেই কোয়াতে ঝুলে ঝুলে মানব দেখায় ঠাটের ভাব ।
কারো কোয়াতে কেউ নয় যে সুখী সবাই উপর মুখে ,
উপরের কোয়া ধরতে সবাই মরছে যে হতাশায় ধুঁকে ।
রয়েছে যে মানব মাটির সাথে মিশে থাকা কোয়া ধরি,
উপরের কোয়া ধরার আশে কেটে যায় তার দিবা'শর্বরী ।
উপরের কোয়ায় যাহার স্থান, তার চোখ উপরের'টায়,
শুধু কোয়ার আশে সব ভুলি সে বেহুঁশে দিন কাটায় ।
কত কেরামতি কত মন্তর কত না ঝরায় গায়ের ঘাম ,
কত তেল-জল কত ঘষা মাজা তবু তৃষ্ণার্ত ধরাধাম ।
কত লাফালাফি কত ফালাফালি কত না লম্ফ ঝাঁপ ,
কত রেষারেষি কত কষাকষি তবু থাকেনা চুপচাপ ।
উপরের কোয়া ছোঁয়া ছোঁয়া হলে নিচের'টাকে ভুলি ,
ছিন্ন করে দেয় নাড়ীর সম্পর্ক কপালের সিঁদুর তুলি ।
একই কোয়াতে দু'জনের অবস্থান একই সাথে হলে ,
লেখাপড়া আর লেদাড়'পড়া জেরে, থাকে না শৃঙ্খলে ।
কত হানাহানি কত খুনাখুনি কত না কলহ-বিদ্বেষ ,
উপরের কোয়ার সুখের আশে নিজেরে করেছে শেষ ।
বহুদিন বহুকাল বহু বহু যুগ পরে ,
ক্লান্ত ভিখেরি অবশেষে সে ঝোলার কথাই মনে করে ।
শূন্য ঝোলা, শূন্য গোলা, শূন্য হেরি পথ-মত-অনুব্রত ,
অবশ-বিবশ হয়ে মাটিতে পড়ে লুটে, হয়ে সে বিব্রত ।
উপায় যবে উপায়হীন হয় থাকেনা কিছু করনীয় তার ,
অসাড়ে পড়ে থাকে সে আঁধারের সাথে, হয়ে একাকার ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।