প্রথম প্রেমের আশে জীবন
- বেঞ্জিন বেঞ্জয়েট ২৫-০৪-২০২৪

জীবনের সাথে সুখের দেখা হয়েছিল ছোটকালে ,
জীবনটা ছিল বয়সের ঢের আকালে ।
জীবনের বয়স বাড়ার সাথে সাথে ,
সুখ'টা আড়ি ধরেছিল দিনেরাতে ।
ক্রমান্বয়ে সুখ'টা নির্দ্বিধায় ,
নিয়েছিল বিদায় ।


সেই যে বিদায় নিলো আর আসেনি ধারে কাছে ,
আর দ্যাখেনি ফিরে জীবন কী হালে আছে ।
জীবন চলেছে জীবনের পথে ধীরে ,
সুখ আর চায়নি জীবনকে ফিরে ।
থেমে থাকেনি জীবনের গতি ,
চলছে সে বুকে নিয়ে ক্ষতি ।

সময়ের ব্যবধানে দুঃখ হয়েছিল জীবনের সাথী ,
জীবন'টা দুঃখের প্রেমে পড়েছিল রাতারাতি ।
সে পরিণয়ের আজো হয়নি ফাটল ,
আজো দু'জনে প্রেমেতেই অটল ।
অন্য বাঁচেনা একে ছাড়া ,
অন্য ছাড়া সর্বহারা ।

মানুষ তার প্রথম প্রেম ভুলতে পারেনা কোনদিন ,
যতই সে হয়ে যাক না অসহায় অথবা হীন ।
জীবনও আজ সুখ'কেই মনে করে সদা ,
যদি সে সুখ'টা ফিরে আসে কদা ।
জীবন নাকি খুব খুশী হবে ,
তাকে নিয়েই সে রবে ।

সুখের নাই তার নাই কোনই দয়া মায়া ,
একবারও ফিরে দেখেনি জীবনের কায়া ।
তবু জীবন ছাড়ে নি আশা কভু তার ,
যদি হয় সে জীবনের হয়ে আরেকবার ।
জীবনের আশা ফিরে পেতে ভালবাসা ,
দহে পোড়ে তবু পাতে বুকে সে আশা ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।