বছরের প্রথম দিনে
- বেঞ্জিন বেঞ্জয়েট ২৫-০৪-২০২৪

বছরের প্রথম দিনে
মন চায় সেরা একটা কাব্য লিখি ,
এইদিনে প্রেয়সী বিনে
কেমনে সূর্যস্নানে আলপনা আঁকি ?


সেরা কিছু আবিষ্কারে
লাগে যে সেরা সেরা সুখ অনুভূতি ,
আছি ধরার তিরস্কারে
ভেঙে যায় বিষাদে আনন্দের স্তুতি ।

মন তো এমন নয়
একদিনে ভরে যাবে কানায় কানায় ,
জানে না সে অভিনয়
অভিনয়ে সুখ আর কতটুকু মানায় ?

প্রতিদিনের মতো
আজো দেখি কা কা করে যায় কাক ,
অনাহারী আছে যত
দেখে দেখে থাকি আমি শুধুই নির্বাক ।

বদলায়নি তপনের আলো
বদলায়নি তার কিরণের সে প্রখরতা,
বদলালো না জীবনের কালো
আজো থাকি আগের মতোই নীরবতা ।

শুধু বদলে গেছে সময়
বদলায় নি জীবনের এক তিল অংশ ,
কাটলো না ব্যর্থতার ভয়
বিস্তার করে আরও সংশয়ের বংশ ।

মনটার কাজ শুধু আশাপাতা
আশায় আশায় রহে সুখের সন্ধানে ,
যদিও মিলেনা হিসেব খাতা
তবু মন থাকে শুধু তারই অন্তর্ধানে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।