মুখে লেপা আশার বাণী
- বেঞ্জিন বেঞ্জয়েট ১৯-০৪-২০২৪

দিন যায় মাস যায় বছরও থাকেনা বসে ,
এভাবেই চলে যায় জীবনের হিসেব কষে ।
কতটুক কে পায়, মিলাতে গিয়ে নিকাশ ,
বছরান্ত বছর যায় বেড়ে চলে হায়-হুতাশ ।
ভাবি যত অবিরত সকলেই সুখেই হাসে ,
গভীরেতে গিয়ে দেখি সকলে জলে ভাসে ।
আশ্রয় পেতে সবাই কেটে যায় সন্তরণ ,
শত ঘাত শত ব্যর্থতা ফুটে ওঠে অন্তরণ ।
জলে ভাসা কলাগাছে ঠাই নিয়ে চলে ,
তবু বলে ভালো আছি মুখে শুধু বলে ।
এতটুক ঠাই পেয়ে ফুর্তিতে সাজে নর্তকী ,
যৌবন-রঙে ভেঙে পড়ে পাতক-পাতকী ।
যৌবনের রঙ দেখতে আসে কত জলজকীট,
বিবেকের নালীতে শত শত দিয়ে দিবে গিঁট ।
মূর্ছনায় হেরে যাবে রঙ মেখে কামনার গায় ,
ভুলে যাবে অর্ধাঙ্গ ডুবে থাকা শীতার্তের দায় ।
সবশেষে ভেসেই চলা তবু বিবেক রহে ঘুমি ,
সব শেষ করে তবে ছেড়ে যাবে এ বেলাভূমি ।
তবু মুখে মুখে লেপে রহে আশার বাণী ,
পেতে পেতে সবশেষে হেরি হাতছানি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।