জীবন চরিত - কপ্তুল বুড়া
- বেঞ্জিন বেঞ্জয়েট ২৯-০৩-২০২৪

কপ্তুল বুড়া এতিম মানুষ নাই কোন তার স্বজন ,
একা বলে চুপটি থাকে, দেয় সে অনেক বিসর্জন ।
মাঠে তার অনেক জমি এই না দেখে গ্রামবাসী ,
ইচ্ছে করেই ক্ষেত মাড়িয়ে জলেতে দেয় ভাসি ।
কপ্তুল বুড়া ক্ষেতে গিয়ে মাথায় তোলে তার হাত ,
ঘরে এসে রাগে ফাটে খায় না সে আর বাড়া ভাত ।
ঘরের পোষা বিড়াল দেখে মারে কষে এক লাথি ,
ভাঙে থালা ভাঙে পাতিল ভাঙে ঘরের জ্বলা বাতি ।
মারে মশা , তেলাপোকা , ইঁদুর , চিকা আছে যত ,
ঘুম আসে না চোখে তার মেরেই চলে সে অবিরত ।
সাঁঝ থেকে তার শুরু মারা, সকাল অবধি ,
কিছুতেই সে নয় ক্ষান্ত মেরেই চলে নিরবধি ।
একটিবারও ভাবলো না সে এসব মেরে ফায়দা কি ?
তেলাপোকা ইঁদুর মারা ক্ষেত উদ্ধারের কায়দা কি ?
রাতের ঘুম হারাম আর রাতের আহার ত্যাজ্য করি ,
মশা চিকা মেরে কি তার ক্ষেত আসবে গোলা ভরি ?
নির্বুদ্ধার কি দোষ দেই দেখেছি কত রাঘব বোয়াল ,
চুনোপুঁটির পিছে দৌড়ে ভেঙেছে আপনার চোয়াল ।
চুনোপুঁটি খেলে কারো হৃদয়ে দেয় কি সাড়া ?
বোয়ালের চোয়াল গেলে হয় যে সবাই দিশেহারা ।
আমার দেশের রাঘব বোয়াল চুনোপুঁটি মেরে মেরে ,
আপনার চোয়াল রাখছে না ঠিক, উঠবে কি সেড়ে ?
কে জানে কবে যে তার দেহে পচন ধরে ... ,
দয়িত জানে কোন গাঙে ভেসে ওঠে মরে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।