৪৯তম অনুচ্ছেদ
- সুকন্যা তিশা ২৯-০৩-২০২৪

আচ্ছা বুঝ বালক,
ধরো আমি প্রতিদিন নিত্য নতুন বাহানায় মুখ ফুলিয়ে থাকবো
আর তুমি এসে আমার রাগ ভাঙ্গাবে,কেমন হবে বলো তো?

আবার ধরো,
তোমার প্রতিদিনের ব্যস্ততার অজুহাতগুলোকে সহ্য করার জন্য
দিনশেষে তুমি আমায় মিষ্টি মিষ্টি কবিতা শুনাবে,কি পারবে তো ?
বেশি হয়ে যাচ্ছে কি ? হলে হবে তাতে তোমার কি ?
আচ্ছা যাও তোমাকেও একটু আধতু পাগলামী করতে দেবো,কেমন?
তবে হ্যা, বেশি করবা না কিন্তু খবরদার।মেরে তক্তা বানিয়ে ফেলবো একদম।
তুমি শুধু মাঝে মাঝে একটু একটু অনাকাঙ্খিত অবহেলা করতে পারবে
আর অল্প একটু খেপিয়েও দিতে পারো মাঝে মাঝে ব্যস অতটুকুই।
তবে এর জন্যেও কিন্তু আমি তোমায় অদ্ভূত অদ্ভূত শাস্তি দিয়ে
তোমার সব স্বেচ্ছাচারিতার শোধ নিবো বলে রাখলাম,
আমি জানি ওই অবহেলাগুলোও আমার একদমই সহ্য হবে না,বুঝলা?
আচ্ছা,তুমি কি তখন আমার শাস্তিগুলোকে বুক পেতে নেবে ?
সত্যি সত্যিই আমায় অবহেলা করে বসবে না তো ?

এই যে বুঝ বালক,
তুমি তো নিজেকে খুব বুঝদার দাবী করো ,তাই না ?
যদি জানতে চাই ভালোবাসার সঠিক মারপ্যাচ কতটুকু বলতে পারবে?
কিংবা তোমার এই অতিরিক্ত প্রশয়ে আমি যদি কিছু চেয়ে বসি, দেবে তখন?
আমার এই নিত্য দিনের একঘেঁয়ামির ফাঁকে ফাঁকে
আমার ভাবনাগুলোকে চুরি করে আমায় একটু পাগল করে দেবে ?
আমার নাওয়া খাওয়া,গুরুত্বপূর্ণ কাজগুলোকে ভুলিয়ে দিয়ে ত্যক্ত করবে একটু ?
শুনেছি পাগলরা পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ,
মাঝেমাঝেই ভাবি-ইশশ,আমি যদি পাগল হতাম।কতই না সুখী হতাম।
তুমি কি জানো সুখী হওয়ার মন্ত্রটা আসলে কি ? শিখাবে আমায়?
শেষবারের মতন স্বেচ্ছায়ই না হয় নির্বাসনে যাই,কি বলো ?দেবে একটু সাহস ?

এই শোন ,এসব পড়ে নিলজ্জের মত হেসো না যেনো আবার,
ভেবো না আমি তোমাকে প্রেম করতে বলছি ,
দেখো; ওসব প্রেম-টেম আমার দ্বারা হবে না ,
আর আমাকে ভালোবাসতেও হবে না কাউকে,
তবে তোমার সাথে যদি মাঝে মাঝে একটু আহ্লাদ করি মেনে নেবে ?
ওহ ! কি সব যা তা বকছি আমি ,তাই না ?
এই বয়সে এসেও কি যে হলো আমার,
একদম যাচ্ছে তাই অবস্থা ,লোকে শুনলে না জানি কি বলবে।
তবে লোকে যাই বলুক,এবার কিন্তু সত্যিই কৌতহল হচ্ছে
এর সবটাই কি তোমার আর আমার বয়সের যোগফল নাকি অন্য কিছু ?হমম?
আচ্ছা,তাও যদি হয় তবে হোক না কি বলো তুমি ?
নতুন করেই না হয় দুজন মিলে ৪৯তম অনুচ্ছেদের সংযোজন করবো জীবন সংবিধানে,
খুব কি ক্ষতি হবে তাতে, যদি নিজেকে পুরোটাই সপে দিই তোমায় ?

(৩১.০১.১৫)

উৎসর্গ- বুঝ নামক অবুঝ বালককে ... ;)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Sukonna-Tisha
১৮-০৩-২০১৮ ২২:৩৯ মিঃ

কেন শিরোনাম অর্থহীন মনে হলো ? #শাওন

Omaer
৩০-০৪-২০১৬ ১৯:৪৯ মিঃ

shironam nirortho naki...???