আমরা ণবীন
- অ্যালেন সাইফুল ২৮-০৩-২০২৪

যদি স্বপ্নকে মানিয়ে রাখতে পারতাম
সারাজীবন শুধু নিঃশ্বাস নেয়াকেই
জীবনের সবচেয়ে বড় উপহার মনে করতাম।
স্বপ্নের পথে যতই আগাই ততই পাই বাধা
জানি এ পথ কন্টকময় সদা।
মনে হয় কেউ একজন
বিছিয়ে রেখেছে কাঁটা,
তারপরও যাব,পথে বিছিয়ে আলোর ঝটা।
যে পথেই যাই সে পথই রুদ্ধ,
আমাকে তো করতে হবে এই পথ উন্মুক্ত,
কিন্তু বার বার হই আমি ব্যার্থ।


জানি সত্য আর স্বপ্নের পথ দুর্গম।
তবে কি সত্য আর স্বপ্ন একসূত্রে গাঁথা?
সামনে আগাতে গেলেই
বিভীষিকারা দেয় বাধা
ওরা বলে এ পথে শুধু ব্যর্থতা।
পারবে না তুমি আগাতে,তোমার
লক্ষে পৌছাতে।
ওরা আবার বলে,
ফিরে যাও নয়ত সহ্য কর ব্যার্থতার
ব্যাথা।


কিন্তু আমি যে নবীন
আমার কী সাঁজে হার মানা?
আমি যদি পরাজিত হই
তবে যে নবীনরা হবে কলঙ্কিত,
ওরা হবে ভীত সন্ত্রস্ত।
না তা হতে পারে না
দুর করে সব কালো নবীনরাই
জ্বালবে আলো।
ওরা বার বার স্বপ্ন বুনবে
বার বার তৈরী করবে স্বপ্নের পথ।
তবে আমি কেন পিছু হটব?
আমি হয়ে রইব ওদের আদর্শ।
তবে শোন বিভীষিকা আমি চললাম
পারলে রোখ আমার পথ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।