বসন্ত উৎসবে
- অধ্যাপক আব্দুস সালাম ২৯-০৩-২০২৪

এইতো আমার দেশ ওরে, এইতো আমার দেশ,
ফুল-ফসলে সুসজ্জিত, দেখতে লাগে বেশ!
গাছে গাছে ফুল ফুটিয়ে আইলো মধু মাস,
বন-বনানী বড়িয়ে শোভা মন করে উদাস।

শিমুল গাছে ফুল ফুটে ঐ হইলো লালে লাল,
ফাগুন মাসে আগুন জ্বালে কৃষ্ণচূড়ার ডাল।
আম বাগানে আমের মুকুল সৌরভে ভরপুর,
গুনগুনিয়ে মৌমাছিরা ধরছে গানের সুর।

থোকায় থোকায় ফুল ফুটে লাল হইলো কিশলয়,
সজনে গাছে শুভ্র ফুলে দুলছে মৃদুল বায়।
এইতো আমার দেশ ওরে, এইতো আমার দেশ,
ফুল-ফসলে সুসজ্জিত, সোনার বাংলাদেশ।

ধুতরো ফুলে উৎরে, মধু টুনটুনিরা খায়,
কোকিল ডাকে ডালের ফাঁকে উড়ছে নিরালায়।
ভাট ফুলেতে চায় যে যেতে মাতাল মাছির দল,
শিয়াল কাঁটার ফুল ডাঙাতে, পঙ্কে শতদল।

ফুলের মেলা বসলো আজি বসন্ত উৎসবে,
যুগে যুগে চলবে মেলা, চলবে সগৌরবে।
এইতো আমার দেশ ওরে, এইতো আমার দেশ,
ফুল-ফসলে সুসজ্জিত, দেখতে লাগে বেশ!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।