বাঘের গল্প
- অধ্যাপক আব্দুস সালাম ১৬-০৪-২০২৪

আমরা যখন ছোট্ট ছিলাম, ডাকতো মাঠে ফেউ,
রাতের বেলা রাস্তা-ঘাটে চলতো নাকো কেউ।
খড়-বাগানে ভর্তি ছিল মাঠের পরে মাঠ,
বন-বাদাড়ে ঝুপড়ে ছিল বাঁশবাগানের ঘাট।

হালুম-হুলুম গর্জে উঠে ডাকতো বনে বাঘ,
মাঝে-মধ্যে ধরতো এসে কুত্তা, গরু, ছাগ।
চতুর্দিকে ঝুপড়ে ছিলো বেত ও নাটা বন,
দিনের বেলায় সেই বনে বাঘ, করতো বিচরণ।

এক দিন এক পুকুর-ঘাটে খাচ্ছে বাঘে জল,
তাইনা দেখে আমরা জোরে করছি কোলাহল।
আওয়াজ পেয়ে পালায় ধেয়ে বাঘ-বাঘিনী বনে,
পুকুর পাড়ে আসলো তেড়ে গায়ের মানুষ জনে।

আরেক দিনে খড়ের বনে লুকিয়ে ছিলো বাঘ,
জালাল মিয়া করলো গুলি, লুটিয়ে পড়ে বাঘ।
জালাল মিয়া বাঘ মারিয়া পাইলো পুরস্কার,
রাজ্য শাসন করতো তখন বৃটিশ সরকার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।