গ্রন্থমেলা
- অধ্যাপক আব্দুস সালাম ১৯-০৪-২০২৪

গ্রন্থমেলায় দেখছি এবার উপচেপড়া ভীড়,
বইয়ের মায়ায় ছুটছে সবে বাঁধছে নতুন নীড়।
প্যাভিলিয়ন ভরছে নতুন পাঠক-পাঠিকাতে,
উন্মোচিত নতুন মোড়ক, নাটক-নাটিকাতে।

নতুন বইয়ের গন্ধ পেয়ে মৌমাছিদের মত,
গুনগুনিয়ে বই-প্রেমীরা, পড়ছে অবিরত।
বাংলা আমার মায়ের ভাষা বাংলা আমার দেশ,
অমর একুশ রইবে অমর হইবে নাকো শেষ।

বাংলা ভাষায় নতুন নতুন আসছে লেখক-কবি,
লিখছে নাটক লিখছে নভেল আঁকছে মেলার ছবি।
একুশ আমার গর্বভরা একুশ আমার সুখ,
এই একুশে রক্তভেজা আমার ভায়ের বুক।

আমার মায়ের অশ্রু নিয়ে কব্য লেখে কবি,
চোখের জলে আঁকছে আরো গ্রন্থমেলার ছবি।
পাক-হানাদার করছে হেথা আত্মসমর্পণ,
সে উদ্যানেই গ্রন্থমেলা অপূর্ব অর্জন।

দেশ-বিদেশের আসলো কত লেখক-লেখিকারা,
গ্রন্থমেলার চিত্র দেখে বিস্মিত হয় তারা।
কোরান পাকে হুকুম আছে, “প্রভুর নামে পড়ো,”
জ্ঞান আহরণ করতে হবে, অজ্ঞানতা ছাড়ো।

বাংলা ভাষার মিলন মেলা, সাহিত্যিকের মেলা,
এ আমাদের গ্রন্থমেলা, বিশ্ব-ভাষার মেলা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।