ভালবাসা ভাল নয়
- অধ্যাপক আব্দুস সালাম ২৪-০৪-২০২৪

ভালবাসা ভাল নয় পৃথিবীর মাঝে,
তাহলে কাঁদতে হয় সকালে ও সাঁঝে।
যাকে ভালবাসিয়াছি আপন ভাবিয়া,
সেই দূরে গেছে চলে অবজ্ঞা করিয়া।
অয়োময় পৃথিবীতে এসেছি যেদিন,
মাকে ভালবাসিয়াছি একান্তে সেদিন।
সে মাও গেছে চলি পৃথিবী ছাড়িয়া,
সেই থেকে একা-একা রয়েছি পড়িয়া।
একে একে ভাই-বোন সবাকার সনে,
আপন ভালবাসিয়াছি মনে।
তার পর দেখিলাম ভুল,সবই ভুল,
স্বার্থের যাঁতাকলে সকলে ব্যাকুল।
দূরে সরে গেছে সবে ফেলিয়া আমাকে
আপন ভাবিয়া বুকে ধরিয়াছি যাকে।
দারাপুত্র পরিজনে ভেবেছি আপন,
বিরহের বাঁধনে বেঁধে করেছি যাপন।
পুত্র-কন্যা পেয়ে ভুলেছি যে দুখ,
ভেবেছি এরাই বুঝি এনে দেবে সুখ।
তাদেরে পেলেছি ঢেলে বুকের আদর,
জীবনে এসেছে যেন এ ভরা ভাদর।
তারাও ছাড়িয়া মোরে পৃথক সংসারে,
গিয়াছে চলিয়া আজ দূরে-বহু দূরে।
আমি আজ করুণার পাত্র হইয়া,
হতাশায় ডুবে আছি নিজেকে লইয়া।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।