নারীর অধিকার
- অধ্যাপক আব্দুস সালাম ২৮-০৩-২০২৪

ক্ষেত্র বিশেষ শ্রেষ্ঠ নারী ক্ষেত্র বিশেষ নর,
শ্রেষ্ঠত্বের গ্যড়াকলে দুষছে পরস্পর।
একটি পাখির দুইটি ডানা বিস্তারিয়া ওড়ে,
একটি ডানা নষ্ট হলে রইবে নীচে পড়ে।

নারী তবু পায়নি আজো সমানাধিকার ,
নরী কেন পাত্ না আজো মানবাধিকার?
একই সমান শ্রম দিয়ে সে পায়না সমান দাম,
এক সমাজে বসত তবু পাইলো সুনাম।

চলা ফেরায় পোষাক পরায় পায়নি স্বাধীনতা,
সব স্তরে নারীর পরে চলছে অধীনতা।
একই মায়ের গর্ভে থেকেও সর্বথা বঞ্চিত,
স্থাবর ও অস্থাবরে ভাই করে সঞ্চিত।

বিয়ের পরে স্বামীর ঘরে যৌতুকের হয় বলি,
জনম জনম নেই কো শরম আসছে প্রথা চলি।
প্রাণহানীআর মানহানীতে পায়না সে সুবিচার,
পুরুষতান্ত্রিক এই সমাজে এতই অত্যাচার।

ক্ষমতায়ন হচ্ছে নারী কিন্তু অসহায়,
মান সম্মান নিয়ে নারী পাচ্ছে না অসহায়।
ইচ্ছা ক’রে পুরুষ তারে করে নির্যাতন,
তাহলে আজ এই সমাজে কিসের বিবর্তন।

সভ্যতার এই স্বর্ণ শিখরে, বর্ণচোরা নর,
উন্নয়নের গল্প শুনে হয় যে শ্রুতিধর।
ডিজিটাল এ বাংলাদেশে প্রযুক্তি নির্ভর,
তবু কেন ধর্ষিত হয়? কয় কারে বর্বর?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।