শুভ নববর্ষ
- অধ্যাপক আব্দুস সালাম ২৪-০৪-২০২৪

বাইশ সালের পয়লা বোশেখ, করছে আগমন,
আমরা তারে বরণ করি, জানাই সম্ভাষণ।
স্মৃতি চারণ নয়কো বারণ, অতীত দিনের কথা,
অনলে পুড়িয়া সলিলে ডুবিয়া মানুষ মরেছে বৃথা।

মানুষের হেন ভরাডুবি যেন, আর কভু নাহি দেখি,
তারি প্রতিবাদ, এই আশাবাদ ব্যক্ত করিয়া লেখি।
ওগো দয়াময় তুমি তো সহায়, আসহায় মোরা হায়!
তুমি আরাধ্য মোদের ভাগ্য, বুলন্দ করো তাই।

বিগত সে সালে নিয়ে এসেছিলে সম্পদ-সম্ভার,
ফরিয়াদ করি, তুমি আশা করি, দিবে ধন ভাণ্ডার।
রয় যে অদেখা ললাটের লেখা, ভাগ্য-বিধাতা তুমি,
করিবো কর্ম পালিবো ধর্ম, উর্বরি মরুভূমি।

দিকে দিকে তাই বৃক্ষ-শাখায় ফুল-ফল-কিশলয়,
দেখে মনে হয় এতো সঞ্চয়, প্রকৃতির মহা জয়।
আকাশে-বাতাশে সুরভিত শ্বাসে, হৃদয় ভরিয়া ওঠে,
তুমি মহাদাতা আমরা গ্রহীতা, সেই সাথে ঋণী বটে।

মনের গগনে মধুর লগনে, ভরে যাক প্রতিবারে,
বৈশাখী দিনে ফুল আনি’ কিনে, বরণ করিব তারে।
নব বর্ষের, দিন হরষের অবিচল যেন রয়,
সুখ ও শান্তি, রূপ ও কান্তি ভরিয়ো বিশ্বময়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।