বঙ্গবন্ধু তুমি
- আবু জাফর বিঃ ২৩-০৪-২০২৪

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
তুমি এ বাঙ্গালী জাতির পিতা,
আমার ক্ষুদ্রজ্ঞানে তোমার গুনের
কথা লেখার নেই ক্ষমতা।
তোমার নিয়ে যুগযুগ ধরে
লিখবে কত কবি তাদের কবিতা,
তুমি যে সংগ্রাম করে এনেছো
বাঙালির স্বপ্নের স্বাধীনতা।
৭মার্চে রেসকোর্স ময়দানে
তুমি দিয়েছিলে অগ্নিঝরা ভাষন,
সাড়ে সাতকোটি মানুষ ঐক্যবদ্ধ
করে ভেঙে দিয়েছিলে সেই দুঃশাসন।
ক্ষুধা, নিপীড়ন, নির্যাতন, শোষণের
বিরুদ্ধে সহ্য করেছিলে কত ব্যাথা,
গোটা জাতির সামনে একটাই পথ
আর প্রণের দাবী, শুধুই স্বাধীনতা।
তাই বাঙালি জাতি হলো ক্ষব্ধ
আর তখনি শুরু হলো মুক্তিযুদ্ধ,
মুক্তিকামি বাঙালিকে পারল না
দাবাতে, পারল না করতে গৃহরুদ্ধ।
লাখো শহীদের রক্তেরাঙা ভূখণ্ডে
সৃষ্টি হলো অসংখ্য বীরের অমরগাঁথা,
পৃথিবীর মানচিত্রে আঁকা হলো নতুন
একটি সীমানা, পেলাম স্বাধীনতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।