"পৃথিবী যারে চায়না"
- কাওসার পারভীন ২৫-০৪-২০২৪

দাঁড়িয়ে আছি সমুদ্রের ধার ঘেঁষা বালুচরে।
বিস্তীর্ণ বালুকাময় দিগন্ত জোড়া আকাশ।
তোলপাড় করা পাহাড় সমান ঢেউয়ের তোড়ে
তির তির করে কেঁপে গেছে দু চোখের তারা।
উত্তাল জলের ঝাঁপটায় ভিজে চুপ চুপ করছে সমস্ত শরীর,মন,অবয়ব!

পিছিয়ে আসিনি,সংশয়ে কেঁপেও উঠিনি,
কঠিন এক ব্রত নিয়ে সমুদ্রের সাথে কোলাকুলি করলাম।
বিশাল বিস্তৃত তার বক্ষে ঠাঁই চাইলাম ।

দিগন্ত জোড়া ঐ আকাশটা ছোঁব বলে,
অদ্ভুত এক বায়না ধরলাম,
এক বুক নির্বোধ অবুঝ আকাঙ্ক্ষা আমার।

সেদিনের সেই পুতুল খেলার আসরে,
কত কত রান্না বান্না গান বাজনা।
সবই ক্ষণিকের,
রুঢ় বাস্তবে আজ সব হারিয়ে গেছে,
ফুলেরা হাসে না,ঝিরি ঝিরি বাতাসে গাছের পাতারা দোলে না।

বাতাসে সোঁদা মাটির গন্ধ নেই,
পাখিরা গান গায় না,বড় বেশি অভিমানে?
ওরাও কি গাইতে ভুলে গেছে?
তার ছেঁড়া তানপুরায় সুর আর বাজে না,
তলিয়ে গেছে সব বিস্মৃতির অন্তরালে ।

জীবন চলেছে আপন গতিপথে,
যে জীবনে গতি ছিল ,
আবার হল গতিহারা,
যে জীবনে ছিল আলোর দিশা,
ঝড়ো হাওয়ার তোড়ে আবার হলো দিশেহারা ।

খড় খুটো নিয়ে পাখিদের মত আবার বাসা বেঁধেছি।
হৃদয়ের উষ্ণতা দিয়ে গড়ে নেবো আমার পৃথিবী আমার মত করে।

সে আর হলো কই?
সে আর হবারও নয়।
অপয়া অস্পৃশ্য আমি !
এই পৃথিবী আমাকে চায়না
এই সমাজের বলয়ে আমার জায়গা নেই।

ঐ মুক্ত খোলা আকাশে বিচরণ করতে চেয়েছি,
সেও আমার নির্বোধ চাওয়া,
পাখির কোলাহলে বিভোর হতে চেয়েছি!
সেও আমার অবুঝ চাওয়া।

নরম ঘাসে নগ্ন পায়ে হেঁটে বেড়াতে চেয়েছি ,
শাপলা ফোঁটা পুকুরে পা ডুবিয়ে
পানকৌড়ির ডাক শুনতে চেয়েছি,
এ আমার ভুল চাওয়া ,
জগতের এত রঙ এত রুপ!এ যে আমার নয়!
আমি অস্পৃশ্য অপয়া।

নিশ্ছিদ্র কোলাহল শুন্য বিশাল সমুদ্র !
তুমি কি আমায় নেবে?
সুবিশাল আকাশের ঐ তারকারাজি! ওরা কি আমায় ভালবাসবে?

ওরা সাক্ষী থাকবে তো!
আমি হারাতে চাই তোমার অতল গহ্বরে।
ইতি টেনে দাও কোন এক অস্পৃশ্য অপয়ার কাহিনী।
পৃথিবী যারে চায়না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।