পুন্যস্নানে
- অধ্যাপক আব্দুস সালাম ২৫-০৪-২০২৪

কেই বা জানে পুন্যস্নানে মরতে হবে আজ,
তাহলে তো সজাগ হতো করতো বাড়ী কাছ।
পুন্যস্নানের পুন্য নিয়ে ফিরলো যারা ঘরে;
স্বজন-হারা ব্যথায় তারা শোকের মাতম করে।

তাহলে কী লাভ ?
পুন্যস্নানে পুন্যাত্মার ঘটছে আবির্ভাব ?
হানাহানী খুনো খুনি লেগেই যখন আছে,
বাঁচার তরে আবেগ ভরে ডাকবো কারে কাছে?

সেই তো পরম জন,
না চাহিতে পুন্যদানে যখন প্রয়োজন।
পুন্যবানে পুন্যস্নানে পরমাত্মার খোজ,
করলে পরে পাইতে পারে ডাকলে তারে রোজ।

১০ জনারে পাড়িয়ে মারে মানুষ কি উন্মাদ?
না কি মরণ ফাঁদ ?
সুপ্রশস্ত ঘাট অভাবে শূন্য হলো প্রাণ,
সাঙ্গ হলো বঙ্গভূমির শূচি পুন্যস্নান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।