সোনার তরী
- অধ্যাপক আব্দুস সালাম ২৯-০৩-২০২৪

সোনার তরী বোঝাই করি’ রাস্তা দিয়ে ছোটে,
কয় কিলোতে চলছে গাড়ী, হুঁশ ছিলো না মোটে।
কেমন করে নেশার ঘোরে ধাক্কা খেলো গাছে,
তা না হলে পড়বে খালে এমন গাধাও আছে?

ভাগ্যহত যাত্রী কত মরছে গাড়ীর মাঝে,
কে পারে তার হিসাব দিতে? সহজ কথা না যে।
ভাঙ্গা থানার রাস্তা খানা মোটেই সরু নয়,
তাহলে এই দুর্ঘটনা কেমন করে হয়?

২৫ জনের প্রাণহানী আর অসংখ্য আহত,
ক্ষতিপূরণ দেয় প্রশাসন দশ হাজার টাকা মতো।
আহাজারি বাতাস ভারি হইলো পরিবেশ,
এমন করে আর কত কাল হইবে জীবন শেষ?

তাছাড়া তো আগুন-পানি মানুষ জনের পিছে,
লেগেই আছে, এদের কাছে জনজীবন মিছে।
রাস্তা-ঘাটে, জীবন কাটে নিরাপত্তা নাই,
যানবাহনে আকাশ যানে বিপদ সকল ঠাঁই!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।