বৈশাখ
- অধ্যাপক আব্দুস সালাম ২৮-০৩-২০২৪

বোশেখ মাসে তুফান আসে কালবোশেখী ঝড়,
মেঘের বানে বজ্র হানে কড়-কড়-কড়-কড়।
ঝড়-বৃষ্টি অনা সৃষ্টি ভাঙছে গাছের ডাল,
ঝড়ের তোড়ে যাচ্ছে উড়ে টিন ও খড়ের চাল।

বৃষ্টি পেয়ে যাচ্ছে ছেয়ে সবুজ ধানে মাঠ,
সেই সবুজের ঢেউয়ের দোলায় দুলছে সবুজ পাট।
দুলছে ডালে হাওয়ার তালে নাচছে গাছে আম,
আম কুড়ানোর ধুম লেগে সব ছুটছে অবিশ্রাম।

উড়ছে ধূলা উড়ছে তূলা, শুকনো পাতা সহ,
তারই সাথে তুফান মেতে, উঠছে ভয়াবহ!
ঝম্ ঝমিয়ে বৃষ্টি পড়ে, গন্ গনিয়ে খরা,
আলোক মালা করছে খেলা, হৃদয় হরণ করা।

প্রখর রোদে দিচ্ছে বিদে কৃষাণ ধানের ক্ষেতে,
কৃষাণীরা কুটছে চিড়া কাঠের ঢেঁকি পেতে।
ফুল-পাতা ও আলোক মালায় সাজিয়ে দোকান ঘর,
হালখাতার ঐ মহোৎসবও চলছে নিরন্তর।

পয়লা বৈশাখ খাইবো না শাক, পান্তা ইলিশ খাবো,
রমনা পার্কের বটমূলে সবাই মোরা যাবো।
একই সাথে একই পাতে পান্তা ইলিশ খেয়ে,
জোড়ায় জোড়ায় জোড় বেঁধে তাই বেড়ায় নেচে গেয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।