বৈশাখী মেলা
- অধ্যাপক আব্দুস সালাম ২৬-০৪-২০২৪

বৈশাখী মেলা চলে সারা বেলা লাগিয়া গিয়াছে ধুমধাম,
মানুষের ঢল চল চঞ্চল ছোটে দিবা নিশি অবিরাম।
পুরুষে নারীতে সারিতে সারিতে একাকার হয়ে আজ,
উল্কির ঘটা মস্তকে জটা সাজিয়েছে কেউ মহারাজ।

বিপণী বিতান সমপরিমান পসরা সাজানো আছে,
ভীড় আর ভীড় জটলা নিবিড় মিনা বাজারের কাছে।
ইলিশের মোহে বিমোহিত হয়ে ছুটে চলে মেলা পানে,
ইলিশ মাছ ভাজা কিযে লাগে মজা জিহবাতে জল আনে।

নাগর দোলায় শিশুকে ভোলায় শিশু-কিশোরেরা দোল খায়,
শখ করে কতো শিশুদের মতো বৃদ্ধেরও মেটে অভিপ্রায়।
ফড়গুটি খেলে জুয়াড়ির ছেলে আরো পুলাপান শ্রান্ত,
টাকাটুকি হেরে পড়িয়াছে ফেরে হয়ে গেছে বিভ্রান্ত।

জুয়েল আইচ দেখায় নাইচ কঠিন যাদু খেলা,
আগুন খেয়ে উগরে নিয়ে আবার গিলে ফেলা।
বহুত দূরে সিঙ্গাপুরে এই খেলাটি ছিলো,
বিশ্ব ঘুরে অনেক পরে বাংলাদেশে এলা।

মৃত্যু-কূপে জীবন সুঁপে দিচ্ছে বাজি রেখে,
মোটর সাইকেল সারা বিকেল চালক চালায় হেঁকে।
গানের আসরে দুঃখ পাসরে সারারাত চলে গান,
সেই সাথে চলে অন্তর-তলে সুর-মুর্ছনা তান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।