সোনার দেশে
- অধ্যাপক আব্দুস সালাম ১৯-০৪-২০২৪

সোনার দেশে বীরের বেশে কৃষাণ ফলায় ধান,
মাঠ ভরা তার ফলছে অপার, বরজ ভরা পান।
সোনার বরণ করছে হরণ হৃদয় তোষা পাটে,
সোনার ক্ষেতে বেড়ায় মেতে, আনন্দে দিন কাটে।

মাঠে মাঠে সময় কাটে সোনার দেশের চাষী,
চরায় ধেনু বাজিয়ে বেনু, গোঠের রাখাল আসি।
সোনার বধূ আনতে মধু যায় যমুনার ঘাটে,
তাড়াতাড়ি ফিরছে বাড়ী, বসলে রবি পাটে।

আকাশ নীলে উড়ছে চিলে মেলিয়ে দিয়ে ডানা,
বিপুল আকাশ মৃদুল বাতাস, আনন্দে আটখানা।
সোনার তরী বোঝায় করি’ ভিড়ায় নদীর ঘাটে,
সোনার বরণ সোনার অরুণ বসে অস্ত পাটে।

সোনার ছেলে বেড়ায় খেলে বিশ্বভুবন ময়,
সুখের ব্যাপার, দেয় উপহার বিশ্ব ক’রে জয়।
ভাদ্র মাসে, উঠতো আগে আউশ আমন ধান,
এখন পাকে কাল-বৈশাখে সোনার ইরি ধান।

প্রাচীন দিনে অন্ন বিনে উঠতো হাহাকার,
ঘরে ঘরে এখন করে নবান্ন আহার।
ভালোবেসে এখন দেশে সুখের সীমা নাই,
সুখতারা সে উঠলো হেসে আকাশ নীলিমায়।
-------------------------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।