আমারো বিষন্ন লাগে
- শামীম এএ কবীর - নতুন কবিতা ১৬-০৪-২০২৪

---------------- - ১৫/০৫/২০১৫
গ্রীষ্ম কি বর্ষা , শরতে কি শীতে
আকাশ কালো করে মেঘ জমে গেলে, নিস্প্রভ সে আলোয়
আমারো বিষন্ন লাগে, সকালে বিকালে,
দুরের টাওয়ারে ঝিম লেগে বসে থাকা কাকটার মতো
ফুল আর পাখীরা কাঁদে।
ঝির ঝিরে বৃষ্টির কুয়াসায় জানালার ওপারে
চার দিক ফিকে হয়ে এলে
কারো কি ভালো লাগে?

এক সময় লাগতো
দুরন্ত সেই কৈশরে
সারাদিন রিম ঝিম বৃষ্টি, ভিজে ভিজে সবুজ মাঠে,
ভিজে যাওয়া ভ্রমনের বৃত্তান্ত, সন্ধ্যে বেলা ,
কিংবা সকলের ঘুম থেকে উঠার ও আগে
১ হাটু কাদা পানি, কাদা খোঁচা পাখীর মতো
উদ্দীপ্ত সেই দিনের গল্প-

এখন আর ভালো লাগেনা
কুয়াসায় ঢেকে গেলে চারিদিক
বরফের মতো জমে থাকে সূর্য্যটা
সকালও যেনো দেরী করে শুরু হয়
তাড়া তাড়ি ডুবে যায়, ফিকে হয়ে যাওয়া দিন,
প্রকম্পিত শীতে, বৃক্ষেরও মন ভেঙ্গে যায়।

মুখ বিষন্ন করে, আকাশও লুকিয়ে রাখে নীল
রংহীন পৃথিবী কারো কি ভালো লাগে?
নিস্প্রভ আলোয় চারদিক ফিকে হয়ে এলে,
গ্রীষ্ম কি বর্ষা, শরতে কি শীতে
দুরের টাওয়ারে
ঝিম লেগে বসে থাকা কাকটার মতো
ফুল আর পাখীরা কাঁদে
আমারো বিষন্ন লাগে, আকাশে মেঘ জমে গেলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।