সন্ধ্যা আকাশ
- অধ্যাপক আব্দুস সালাম ২৯-০৩-২০২৪

এখন কত শান্ত আকাশ ক্লান্ত বিকেল বেলা,
সোনালী চিল ডানা ঝিলমিল করছে উড়ে খেলা।
প্রাচ্য ছেড়ে যাচ্ছে উড়ে প্রতীচ্যে লাল মেঘ,
দখিন হাওয়া ছন্দ গাওয়া স্নিগ্ধ গতি বেগ।

কাকের সারি দিচ্ছে পাড়ি দালান কোঠা ঘর,
লাল মিয়াদের শাল বাগানে করছে এখন ভর।
অতিথ পাখি শূন্যে থাকি উড়ছে গগন ময়,
সঙিন তুলি কখন গুলি করবে কে, সেই ভয়।

শালিক ডাকে পাতার ফাঁকে কিচির-মিচির করে,
সন্ধ্যা বেলা ডুবছে বেলা অস্ত সাগর পারে।
আযান ধ্বনি আসছে শুনি, দূর মসজিদ হতে,
স্তব্ধ হলো দিগর গুলো প্রদোষ তিমির পথে।

সন্ধ্যা তারা সুধার ধারা চালছে জগৎ ময়,
এমন ছবি আঁকছে কবি বিশ্ব ভূবন ময়।
রঙিন আকাশ করছে প্রকাশ কোনবা দেশে ভাই?
বাংলাদেশের গগন ছাড়া আর কোথাও নাই।

বকের সারি নিখিল ছাড়ি দিগন্তে যায় মিশে,
কোন্ ঠিকানায় জমায় পাড়ি পায়না তাহার দিশে।
ঐ বলাকা যায়রে দেখা সন্ধ্যা আকাশ জুড়ে,
এমন ছবি কোথায় পাবি, বিশ্ব ভূবন ঢুঁড়ে?
---------------------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।