বিশ্ব পরিবেশ দিবস
- অধ্যাপক আব্দুস সালাম ২০-০৪-২০২৪

পরিশেষে পরিবেশে আসলো নেমে কি দুর্যোগ,
নব্য যুগে মরছে ভুগে মানুষ-প্রাণী কি দুর্ভোগ।
নাইরে সীমা পরিক্রমার বর্ষবরণ সমাপ্ত,
আমরা জানি অনেক প্রাণী যত্নাভাবে বিলুপ্ত।

স্ব-স্ব দেশের পরিবেশের ভারসাম্য রক্ষা চাই,
গবেষনায় নির্দেশনায় চেতনতা বৃদ্ধি পায়।
আবহাওয়াবিদ বিশ্ব সুহৃদ করছে তারা বিশ্ব জয়,
বিপদ ভীষণ পরিবেশ দূষণ রুখতে গিয়ে নিঃস্বলয়।

জনসভায় পথসভায় জ্ঞান গরিমার দীক্ষা দাও,
বায়ূ দূষন পানি দূষন কার্বন দূষন শোধন চাও।
সমভূমি বনভূমি পরিবেশের যত্ন চায়,
মহিলারা দেয় পাহারা বনভূমির নিবিড় ছায়।

সূর্য থেকে তূর্য হেঁকে বিরূপ রশ্মি আসছে হায়,
সেসব থেকে সূস্থ রেখে মানুষ-প্রাণী রক্ষা চায়।
গবেষনা আরাধনা চালিয়ে যাবো নির্ভয়ে,
সকল আপদ বিপদ বালা জয় করিবো দুর্জয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।