শবে ক্বদর
- অধ্যাপক আব্দুস সালাম ১৯-০৪-২০২৪

রোজার মাসে রাত সাতাশে, শবে ক্বদর আসে দুনিয়াময়,
এর অসিলায় প্রভাত বেলায়, পাপ ক্ষমা করে মহিমময়।
পাপি আর তাপি পায় সবে মাফি, বাদ বাকী আর কেহই নাই,
আল্লাহকে স্মরো রোনাজারি করো, তাঁর দয়া ছাড়া গতিক নাই।

এসেছে সিয়াম করিব কিয়াম, শবে ক্বদরের রাত্রিভর,
করি’ তাঁর প্রতি কাকুতি মিনতি, ক্ষমা চাহে সব গোনাহগার।
গোনাহে সগিরা গোনাহে কবিরা, সকল গোনাহের ক্ষমা চাই,
ওগো দয়াময় হয়োগো সদয়, তুমি ছাড়া আর কেহ তো নাই।

করিবো তওবা আজিকে নতুবা ক্ষমিবেনা বাকিবিল্লাহ,
জেনে মা’রেফাতে মিশে যাও জাতে, হয়ে যাও ফানাফিল্লাহ।
আবে পরোয়ার দিয়োগো দিদার, এই সিয়ামের অসিলায়,
রোজ কেয়ামতে যেন কোন মতে, নবীর শাফায়াত আমরা পাই।

ক্বদর আসিলো সুযোগ আসিলো, তবুনা হইলে গোনাহ মাপ;
মরণে কবরে মিজানে হাশরে, কেবলি বাড়িবে মনস্তাপ।
আল্লাহর দান করো সম্মান, মোনাজাত করো পাতো দু’হাত,
তাঁর আদরের শবে ক্বদরের, অসিলায় মোরা পাবো নাজাত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।