সমাবেশ
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২৮-০৩-২০২৪

২০/০৬/২০১৫

মাঝে মাঝে নিস্ক্রিয় হয়ে যায়
নিস্তব্ধতায় স্থবির হয়ে যাওয়া ভাবনা গুলো
ভেঙ্গে পড়ে ফোঁটায় ফোঁটায় অস্থির মেঘ,
উড়ে যায় পরক্ষণে।
ভাবনাগুলো কতকাল স্থির থাকে? জীবনের অদ্যপন্ত
সময়ের একটি ক্ষুদ্রাংশ, সবকিছুই কি মনে রাখা যায়?
এমনকি চেনা মুখদেখে নাম? নাম শুনে মুখের ছবি?
ক্ষয়িষ্ণু প্রতিভার অবশেষ দেখে
ক্রমশ ভেঙ্গে পরি হতাশায়।
নিজ ঘর মনেহয় অবরুদ্ধ উপত্যকা,
নিশ্প্রাণ পরে থাকি, বৃষ্টির পানিতে, ক্ষয়ে যাওয়া বালুর স্তুপে।
পড়ে থাকে মন, বিয়োজন কতোদূরে, পাথরের দেয়াল ভেঙ্গে

মানবহীন শহরে থেকে থেকে
ঘরগুলো কেঁদে ওঠে একাকীত্বের যন্ত্রনায়
ভেতরে মানুষ নেই, একাকী দাঁড়িয়ে থাকা বিষন্ন অবকাঠামো
সূর্যাস্তের পর নেমে আসা অন্ধকারে, রাত কানা রোগীর মতো
পাশাপাশি দাঁড়িয়ে থাকা বৃক্ষেদের দেখে
মনেহয় সারিবদ্ধ মানুষ দাঁড়িয়ে আছে,
পরক্ষণে, ভ্রম ভাঙ্গে,
মাঝরাতে ডেকে ওঠা পাখীর মতো

মাঝে মাঝে নিস্ক্রিয়তা ভেঙ্গে, স্বজীব হয়ে ওঠে স্নায়ুতন্ত্র
জ্বলে ওঠে অলোক বিন্দু, অন্ধ কুপের প্রান্তে
ভাবনা গুলো একটি আর একটির মুখো মুখি বসে
অবরোধ ভাঙার গল্প বলে
ক্রমশ শিথিল হয়ে যায়, সব নিষেধাজ্ঞা
কঠোরতা কতোদিন চলে?
সূর্য্যে অগ্নিকান্ডের পরে, আকাশ ঢেলে দেয় সব পানি
বর্ষণের সমবেত সংগীত শুনে, ঘুম ভাঙ্গে পৃথিবীর
ফসল বোনে সমভূমি, সবুজের সব রঙে
আলোদেখে জেগে ওঠে বীজ, বেড়ে ওঠে পত্রে পল্লবে
ফিরে আসে প্রাণবন্ত শহরে
কোলাহলে মুখরিত মানুষ
ঘরগুলো হেসে ওঠে আলোয়
কাপ আর চামচের শব্দে, হেসে ওঠে সমাবেশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।