ঈদুল ফিতর
- অধ্যাপক আব্দুস সালাম ২০-০৪-২০২৪

এসেছেরে ঈদ দু’চোখের নিঁদ, টুটিলো খুশীর চোটে,
ফিরনি-পোলাও শিরনি বিলাও, যার যা নসিবে জোটে।
ঈদুল ফিতরে মনের ভিতরে, নেই কারো কোন খেদ,
সকলের তরে উল্লাস করে জানাবো খোশ-আমদেদ।

খুশীর এ দিনে দুঃখী ও দীনে, যাকাত ফেৎরা দাও,
সবাইকে তুমি’ ঈদের এ খুশী, ভাগাভাগি করে নাও।
নেই ভেদাভেদ পাপি ও আবেদ, এক সাথে পড়ে ঈদ,
বুকে বুকে ধরে কোলাকুলি করে, উমি ও শিক্ষাবিদ।

দান-খয়রাত করো দিনরাত, মনের কালিমা মুছি’,
সর্বহারা নিঃস্ব যাহারা, দৈন্যতা যাবে ঘুচি’।
ঈদ তো এসেছে বিভেদ কেটেছে, মহামিলনের মোহনা,
এইখানে এসে এক হয়ে গেছে পদ্মা-যমুনা-মেঘনা।

আমাদের দেশে সুধী পরিবেশে, ঈদের শিক্ষা এসে;
কোমলে-কঠোরে আবেগে নিঠুরে, মিলে যাক ভালোবেসে।
অনাবিল সুখ মনেতে আসুক, বিলোল বাসনা ত্যাজি’,
এই আরাধনা করিবো সাধনা, বিধাতার কাছে আজি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।