ভোরের পাখি
- অধ্যাপক আব্দুস সালাম ২৮-০৩-২০২৪

ভোরের পাখি গাইছে যখন মধুর সুরে গান,
আমরা তখন করতে থাকি ঘুমের মধু পান।
দোয়েল পাখি শিষ দিয়ে যায় লেজ দুলায়ে গাছে,
আল্লাহ জানে পাখির গানে কী যে মধু আছে!

পাখ্ পাখালির ডাক শুনিয়া ঘুম আসে না আর,
কোন পাখি কী বলছে বুলি নাম জানিনে তার।
আমার দেশের পাখিরা গায় ঘুম ভাঙানি গান,
সন্ধ্যা হলে যায়রে গেয়ে ঘুম পাড়ানি গান।

আমার দেশের পাখির গানে জুড়িয়ে গেলো প্রাণ,
কেমন করে ঘুমিয়ে থাকি যখন ধরে গান ?
এমনি কী আর দোয়েল দেশের হয় জাতীয় পাখি?
পাখির গানেই ঘুমিয়ে পড়ি, খুলছি ঘুমের আঁখি।

ফিঙে রাজা দিচ্ছে সাজা গানের পাখির পালে,
নাচ্ছে রাজা বাজনা বাজা ধাতিং ধাতিং তালে।
শালিক ডালে তালে তালে নৃত্য করে গায়,
সোনার দেশের সোনার পাখি বিশ্বে কোথাও নাই।
------------------
১৯-০৭-২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।