শোকের ছায়ায় মুজিবসেনা
- সাদমান সাকিল ২০-০৪-২০২৪

প্রাণটা আমার কেঁদেছে
মনের বনের কষ্টরা সব আবার
জেগে উঠেছে।
জাতির জনক হারিয়ে ফেলার
দুঃখগুলো জেগেছে।
মনটা আমার কেঁদেছে আজ মনটা আমার
কেঁদেছে।
চোখদুটো মোর দেখেছে, টুঙ্গিপাড়ার
ঘাসগুলো আজ শোকের চিত্র এঁকেছে।
সবুজ চাদর
ঢেকে দিয়ে লুকিয়ে তাকে রেখেছে।
কান্না চোখে চোখে এসেছে আজ
আজ কান্না চোখে এসেছে।

বিষাদগীতি বেজেছে, মনের
কোণে চুপিসারে শোকের
পাখি উড়েছে।
কান্নাগুলো চক্ষু
বেয়ে গড়িয়ে পড়তে এসেছে।
শোকের ছায়া পড়েছে আজ
শোকের
ছায়া পড়েছে।
কষ্টে অক্ষি বুজেছে, পক্ষীরা সব
কষ্টহৃদে শোকের গীতি গেয়েছে।
বিষাদমনে ক্ষণে ক্ষণে চোখের
নীরে নেয়েছে।
পাখির পাখা কেঁপেছে আজ, পাখির
পাখা কেঁপেছে।

অশ্রুমালা ঝরেছে, চন্দ্রখানা করুণ
মুখে ধরার পানে চেয়েছে।
জোৎস্না মালা টুঙ্গিপাড়ায় শোকের
বাতি জেলেছে শোকের
আভা দিয়েছে
আজ শোকের আভা দিয়েছে। দু’খের
সাগর জেগেছে,
মীনগুলো আজ নীরব থেকে শোকের
সাঁতার কেটেছে।
সাগর জলের প্রতি কণা কষ্টদোলায়
দুলেছে।
শোকের সাগর জেগেছে আজ শোকের
সাগর জেগেছে।

গাছের শাখা নড়েছে, গাছের
ঝরা শুকনো পাতা শোকের
কথা বলেছে।
কষ্টপেয়ে আকাশখানায়
অম্বুমালা ঝরেছে।
শোকের তরী এসেছে আজ শোকের
তরী এসেছে।
আদর্শ আজ এসেছে,
শেখ মুজিবের আদর্শসব বাংলায় আবার
এসেছে
সেসব দেখে পুলকহৃদে আত্মা তাঁহার
হেসেছে
মুজিবসেনা জেগেছে আজ
মুজিবসেনা জেগেছে।

© সাদমান সাকিল, মাস্টারদা' সূর্যসেন হল, ঢাকা বিশ্ববিদ্যালয়

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।