হিজিবিজি প্রেম
- সাদমান সাকিল ২৫-০৪-২০২৪

আমাকে সেদিন বলা হয়-
কলসি কাঁখে পল্লীবালা দেখেছ?
ছবি তুলে আনো।
আমি চোখদুটো ভালভাবে কোটরে পুরে গ্রামে রওনা দিই।
পল্লীবালা খুঁজি, খুঁজি বাঁশবাগান,
খুঁজি কাশফুল।
লাল কলসি হাতে এক
কিশোরীকে দেখি-
হাতে লাল চুঁড়ি, পায়ে লাল আলতা;
দেহখানা লালপেড়ে শাড়িতে মোড়া।
আমি তখন প্রেমের বালুকাবেলায়
হাঁটছি,
সর্বনাশ! মেয়েটির নাকে নাকফুল!
একি পল্লিবালা? একি আমার আদর
মাখানো ফটোগ্রাফ?
একি সিক্তাচলা নারী? নাকি অপূর্ব
ভাস্কর্য?
সর্বনাশ! সে যে তাকাচ্ছে আমার
দিকে।
কেউ আমাকে বাঁচাও;
আমার বুকে খালি খালি লাগছে
কেউ আমাকে একগ্লাস ঝরণার জল দাও।
কেউ আমাকে শুধু এইটুকু নিশ্চিত কর-
সে অবিবাহিত!

© সাদমান সাকিল, মাস্টারদা' সূর্যসেন
হল, ঢাকা বিশ্ববিদ্যালয়

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।