প্রেমের জন্য বেহায়াপনা
- সাদমান সাকিল ২৯-০৩-২০২৪

এতটুকু বাচ্চা ছেলে-
ভালবাসা শিখে ফেলেছে।
ছি:! ছি:! কাঁদতেও শিখে যাবে।
কেমন নির্লজ্জের মত সবাইকে বলছে-
তার গার্লফ্রেন্ড ইটালি চলে যাবে।
ইটালি? সে তো অনেক দূর;
কিভাবে আর কথা হবে?
কিভাবে আর খেলা হবে একসাথে?
কিভাবে আর বেলকনির
সামনে দাঁড়িয়ে থাকা যাবে?
কিভাবে ভালবাসাবাসি হবে?
ছেলেটি কাঁদছে।
তার ভালবাসা চলে যাবে
জন্ম
থেকে লজ্জা পাওয়া ছেলেটি আজ-
নির্লজ্জ-বেহায়া-বেশরম।
বাস্তব ভালবাসার জন্য সব কিছু
হতে পারে মানুষজাতি।
সে না হয় আজকের জন্য বেহায়া হল-
নির্লজ্জ হল, বেশরম হল।
তবুও তো সে ভালবাসে-
ইটালিতেও হয়ত দু'এক ফোঁটা চোখের জল
পড়বে।
ইটালির কংক্রিট-ঢালা-রা
স্তা হয়ে পড়বে অশ্রুসিক্ত-
ছেলেটি দূর থেকে ইটালির
মানচিত্রে হাত বুলাবে,
আদর করবে, কাঁদবে, কেঁদেই যাবে...

© সাদমান সাকিল, মাস্টারদা' সূর্যসেন
হল, ঢাকা বিশ্ববিদ্যালয়

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।