বাংলার শরৎকাল
- আব্দুল মান্নান মল্লিক ১৬-০৪-২০২৪

বাংলার শরৎকাল

আব্দুল মান্নান মল্লিক

ছিন্ন মেঘের ভিন্ন পথ নীল গগনের গায়ে,
চাতক উড়ে মত্ত হয়ে শিশির কোণা খেয়ে।
রোদের উপর সাঁতার দিয়ে ছায়ার ঘুরাঘুরি,
শরৎকালে রোদ ছায়াতে খেলছে লুকোচুরি।
দূর দিগন্তে মাঠের পরে ফুল ভরা কাশবন,
মেঘের ফাঁকে রোদের চমক শীর্ষে চনমন।
বিহগগীতি শিউলি শাখায় উড়ছে মধুকর,
শরৎ কালের রূপের ঝলক হতাশ মনোহর।
ডাহুক ডাকে বৃক্ষ শাখে ডাহুকী খাত পাড়ে,
কুঞ্জবনে পাপিয়ার পিউ ভেকেরা জলাধারে।
ধোঁয়া ধোঁয়া নীহার ওড়ে ঐ যে দূরের পানে,
সুরের ছন্দে মত্ত বাতাস রাখালীয়ার গানে।
মাছরাঙাটি বসলো ডালে দৃষ্টি পুকুর জলে,
রং-বাহারি দেহের গড়ন অধর বাহার লালে।
ছাতিম জারুল চাঁপা ফুটে আরও ফুটে বেলি,
প্রজাপতির পাখনা ঘাতে ঝরে পড়ে শিউলি।
সন্ধ্যাতারা ফুল ঝরে যায় শরৎ প্রাত কালে,
নয়নতারা ফুলগুলো সব শীর্ষ গাছে দোলে।
গুনগুন সুরে ফুল ফুটিয়ে ভ্রমর যায় উড়ে,
মোদের গৌরব ঋতুকন্যা সারা বাংলা জুড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SAKIL
২২-০৮-২০১৯ ২৩:৩২ মিঃ

Amazing