আমার স্বাধীনতা
- সাদমান সাকিল ২৯-০৩-২০২৪

রক্ত-রাঙা-হাত দেয়ালের বুকে নয়-
আমার বুকে আঁচড় ফেলে।
সবুজের বুকে লাল বৃত্ত পতাকায় নয়
আমার হৃদয়ে মেলে।
আমি দেশ মানে বুঝি- স্বাধীনতা
আমি স্বাধীনতা মানে বুঝি
ক্ষুব্ধ হিয়ার কাতরতা।
আমি যখন যেখানে থাকি সেইখানটা স্বাধীন করি।
আমি সবসময় স্বাধীন-
মুক্ত মাঠে আমি স্বাধীন,
বদ্ধ কারাগারেও আমি স্বাধীন।
আমি সবসময় স্বাধীন-
মৃত্যুর পর কবরেও
জন্মের আগের জীবনেও
বিয়ের রাতে বাসরঘরেও!
জন্ম মানে স্বাধীনতা; মৃত্যু মানেও
বেঁচে থাকা মানে স্বাধীনতা; মরে যাওয়াও...

© সাদমান সাকিল, মাস্টারদা' সূর্যসেন
হল, ঢাকা বিশ্ববিদ্যালয়

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।