গীতিকবিতা ১৯
- আযাহা সুলতান - শঙ্খবীণা ২০-০৪-২০২৪

১৯
আমি দেখেছি মানুষের মধ্যে মানুষ
দেখেছি মানুষের মধ্যেই শয়তানের রূপ!
আমি মানুষ দেখে দেখে কখনো বেহুঁশ
কখনো মানবতা দেখে কেঁদে ফেলি নিশ্চুপ॥

আমার অন্তর এতই দুর্বল—বলহারা
দরদে রুখতে পারি না অশ্রুধারা
কিছু রূপ দেখলে মানুষের
আকাশ থেকে পড়ি খুব—
আমি মানুষ দেখে দেখে কখনো বেহুঁশ॥

কী বলি—কী বলব বলার তো ভাষা নেই আর
ধোঁকাবাজের রাজ্য এতটাই ভালো হয়!
কাকে বোঝাব সেই দুঃখের কথা আমার
কে বুঝবে ধোঁকার মর্মার্থ—বেদনায় বিষময়॥

‘ভাই বড় ধন রক্তের বাঁধন’
পিঠে মারতে ছুরি ভাবে কয়জন
স্বার্থের বেলায় বোঝা যায়
আপনালির বেশভূষ—
আমি মানুষ দেখে দেখে কখনো বেহুঁশ॥
২৯ চৈত্র, ১৪২৮—
মানামা, আমিরাত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।