শব
- মোদাচ্ছের হোসেন ২৯-০৩-২০২৪

না, তুমি ভুল দেখছো
ভুল করে তুমি ওগুলোকে মানুষ ভাবছো
ওগুলো মানুষ নয়, শব।
শবগুলো হাঁটে, চলে, অক্সিজেন ক্ষয় করে
মানুষের মতোই দ্যাখে, শুনে, কথা বলে
ধর্ম-কর্মও করে।
তৃষিত হয়, ক্ষুধার্থ হয়- ভক্ষণ করে
ভয়ার্ত হয়, মাথা লুকোয়, যেন কেউ না দেখে
ভয়ঙ্কর হয়, স্বার্থপর হয়, শবে শব মারে।

না, ওটা মানুষের মিছিল নয়
শবের মিছিল, ভাড়া করা শব
ওই সভায় মানুষ নেই, সবগুলোই শব
ডায়াসে দাঁড়িয়ে আদর্শ ও নীতির কথা বলে
ওগুলো ওদের অন্তরের কথা নয়, মনভুলানো চাতুর্য কথা
অন্তরে ভয়াল হিংস্রতা, চোখে শোষণের নেশা
সভ্যতার আড়ালে ওরা অসভ্য হায়েনা।
যারা শুনে, শ্লোগান ও করতালি দেয়
ওগুলোও মানুষ নয়
তোমার-আমার মতোই সবগুলোই শব, মানুষ হলে-
প্রতিবাদ-প্রতিরোধ করতো, আত্মসম্মানী হতো
বিপ্লবী হতো সংগ্রাম করতো
স্ব-স্বার্থ তুচ্ছ করে সকলের তরে সাম্য গড়তো।

ওই যে দেখছো, ঝোলা কাঁধে ধনুক বাঁকা ভাবুক মুখ
ওরা কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবি, শিক্ষক
না না, মানুষ নয়, ওরাও মানুষরূপী শব
সুবিধাভোগী বাক্য র’চে, উপাধিমাল্য গাঁথে
ভণ্ডনেতার নজর কাড়ে, নেতাকে অতিমহান ক’রে।

শবের ভবে লঘু মানুষ আত্মবলি দেয় অকাতরে, মানুষের তরে।

শবযাত্রায় শবের কাঁধে শব
শবের স্বর্গলাভে শবেরা সব স্তুতি গায়
মানুষের স্বর্গ নরক ক’রে কল্পিত স্বর্গ চায়
ওরে লোভী, ওরে শোষক, ওরে শব
মানুষ হয়ে মানুষের তরে মানুষের স্বর্গ গড়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।