বিচ্যুতি
- হাসান মনি ২৫-০৪-২০২৪

কক্ষপথে বিচ্যুত সুখ, ডানা মেলে
দিবাচর নিরুদ্দেশ, কোন ছায়াতলে
প্রপঞ্চের হাসি ফুটে, দূরে এলেবেলে
সমুদ্রের মাঝে নিরাবরণ, ঢেউ খেলে;

হিজলতমাল তলে, জোনাকিরা ডাকে
মরাকটাল ভরে যায়, বেসামাল জোয়ারে
সুখপাখি উড়ে আসে, ঐ নিবিড় খোঁয়াড়ে
লজ্জারাঙা কানামাছি, জল ছবি আঁকে;

জীবন নদী চলে, ভরা নদীর বাকে
নিষ্পাপ ধূলিকনা, মেঘ হয়ে ভাসে
উড়ে আসা গাঙচিল, নিরবে হাসে
মায়াবিনী সুখপাখি, পিছু পিছু ডাকে ;

মধ্যবৃত্তের মানুষগুলো, বিড়বিড় বকে
উদায়ুদ শাসকেরা, থাকে অনাহারে
খোলস ফেলে আসে, রঙের বাহারে
তৈলচিত্র নেচে উঠে, অচেতন স'খে;

সন্তাপিত হৃদয় মুষড়ে পড়ে দূর্বিপাকে
জীবনের কষাঘাতে, মরনেরই ভেল্কি
মড়কে ছোয়া লাগে, কপাটে তাই খিল্কি
এই সব দিনরাত্রি, জীবনের ভাঁজে থাকে;

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।