নিষ্প্রয়োজন
- সাইফ রুদাদ - আহ্বান ২৯-০৩-২০২৪

পুরাণ, কুরআন,বেদ বেদান্ত
স্ব স্ব গোত্র স্ব পক্ষে বলে সত্য।
ধর্মভীরু সব ঠেকায় মাথা
মসজিদে, মন্দিরে, গির্জায়,প্যাগোডায়
নিজ অপরাধে প্রভুরে চায় ক্ষমা
আঁখি জলে ভরে যায় লজ্জায়।
পৃথীবির ইতিহাস বলে
কুলাঙ্গার, কুচক্রী, অভদ্র
ইঞ্জিল কেটে পরিণত করে বাইবেলে
জন্ম দেয় ধ্বংসাত্মক, দানব, হিংস্র।
বাঁধে যুদ্ধ বর্ণে বর্ণে, দেশে দেশে
খুন হয় জাতিতে-জাতি, মানুষ মানুষে।
পুরোহিত, মুফতি ব্যস্ত ধর্মের অপব্যাখ্যায়
সবে নয় একাংশে, তাই জন্ম নেয় নাস্তিক সম্প্রদায়
পুরোহিত, মোল্লার বংশে, ধর্মের জ্যোতিঃ নিবায়
আবার ধর্ম অনুশারীরাই করে খুন অভিজিৎ রায়।
মানব সমাজে আজ নেই কলমের শক্তি
আছে সব ধ্বংসাত্মক অস্রের ঝনঝনানি,
হে নাস্তিক শোন, শোন হে ধর্ম সম্প্রদায়
অন্য নয়, জ্ঞানের কলমই পারে করতে বিজয়।
যার আছে চাবুক, তার সাথে লড় চাবুকে
রিবলভারে লড়তে গেল থু দিবে মুখে,লোকে।
হে নাস্তিক শোন,শোন হে ধর্মভীরু
অস্র তোমার নিষ্প্রয়োজন
যদি রাখ সত্যে জ্ঞান।


মনোহর, শরীয়তপুর।
০৭ সেপ্টেম্বর ১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।