জীবন্ত মানুষের গন্ধ
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২৯-০৩-২০২৪

--------------- ১০/১০/২০১৫
সময়ের সাথে সাথে কি সব কিছু বুড়ো হয়ে যায়?
প্রিয় মাঠের ঘাস গুলোর মতো
রুক্ষ ঋতুতে বিবর্ণ হয়ে যায় কিছুটা সময়ের জন্য
এটা বহ্যিক রুপ, এর ভেতরেও জীবন থাকে
বৃষ্টি পেলে জীবিত হয়ে ওঠে এক সময়।
এক মানুষের স্খলিত জৈব রসায়নে সময়ে অসময়ে জন্ম নিচ্ছে মানুষ
জন্ম দেয়ার মাঝে আনন্দ আছে তবে
প্রতি রাতে কি জন্ম দেয়া যায়?
পরিপুষ্ট জাতকের জন্য একটু সময় দিতে হয়, অপেক্ষা করতে হয়।

সময়ের সাথে সাথে জীবন বুড়ো হয়ে যায় তবে
প্রতিদিন গোলাপ ফুটে
রুপ রং সুগন্ধি তেমনই থাকে
এক পর্যায়ে সম্পর্কগুলোর বয়স হয়ে যায় তবে
নতুন মুখ দেখে ঝকঝকে হয়ে ওঠে অনুভুতি
আর সম্পর্কের সূত্র ধবে অব্যাহত মুখোমুখি হওয়ার প্রচেষ্টা
আয়নায় ত্বকের ভাজ স্পস্ট হয়ে পড়লে হিসেব কষি লাভ ক্ষতি
দীর্ঘ শ্বাস ছেড়ে সমর্পিত বলে উঠি, সময় বুড়ো হয়ে যায়।

আসলে সময় বুড়ো হয়ে যায়না
আগন্তুক দেখে কৌতুহলী হয়ে ওঠা স্থানীয় মানুষের মতো।
একসময় স্তিমিত হয়ে যায় সমস্ত কৌতুহল
চকচকে আবরন বুড়ো হয়ে যাওয়ার মতো।
জীবনের অভিনবত্ব হলো এর গতিময়তা
নতুন শিশু জন্মানোর আনন্দে পৃথিবী নতুনত্ব পায় মেতে ওঠে উৎসবে
সাবলম্বী হয়ে ওঠে শাবক এক সময় পিতা কিংবা মাতা হয়ে ওঠে
শিশুরাও এক সময় বার্ধক্ষে পৌছায়
বৃদ্ধি পেতে পেতে এক সময় প্রান্তে গিয়ে ঠেকে বিধ্বস্ত হয়ে পরে জীবন।
ব্রহ্মান্ডকে লাটিমের মতো গতি দিয়ে সুতো হাতে বসে থাকে সময়
মাঝে মাঝে টান দেয় আনন্দে
পরিবেশ বান্ধব এক জীবন চক্র আমাদের
নইলে পৃথিবী ভরে উঠত জীবন্ত মানুষের গন্ধে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।