শুকনো কাঠের গন্ধ
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২০-০৪-২০২৪

-------------- ০৫/০৯/২০১৫

শুকনো কাঠের গন্ধ আমার অসম্ভব ভালো লাগে
আন্ধের মতো হাতে নিয়ে নাড়া চাড়া করি
নাকে নিয়ে গন্ধ শুনি
শুকনো কাঠের শরীরে একান্তে কান পেতে শুনি
অতীত জীবনের গল্প।

সময়ের স্থির চিত্র হয়ে থেমে থাকা জীবন য্যানো
খোদিত শিল্প কর্ম, শুকনো কাঠের শরীর থেকে
একটি একটি করে ঝড়ে পরা পাতা য্যানো বর্নিত ইতিহাস
চৌকাঠ হয়ে নিরাপত্তা বর্ম, দরজা জানালা প্রতিটি দেয়ালে।

শুকনো কাঠের শরীরে অনুভব করি প্রশান্ত জীবনের স্পর্শ
ত্রিমাত্রিক কাঠামো চোয়ার আর টেবিলে
জীবনের জাইলোগ্রাফি, সুশোভিত আসবাবপত্র সভ্যতার ঠুক ঠাক গল্প

খুব সকালে কাঠ ঠোকরার জীবিকার সন্ধান
জাইলোফোনের মতো খট খট শব্দ
শুকনো গাছের শরীরে অদ্ভুত খোজাখুজি
শুকনো কাঠের ভেতর জীবন জীবিকা নিষিক্ত ঘুণ পোকা
অদ্ধুত আচরণের এ পাখী
এখনো আমার কৌতুহলের অনুসঙ্গ ।

শুকনো কাঠের গন্ধ এক বৈচিত্রময় শিক্ষা, গন্ধের বিবর্তন
বিবর্তিত হতে হতে হয়ে যায় বই খাতা বিস্তৃত কাগজ
কাছে ডেকে বলে এর শরীরেই লেখা হয়েছে সভ্যতার ইতিহাস
শুকনো কাঠের শরীর থেকে অদ্ধুত এক সুগন্ধি
মোহান্ধ করে রাখে আমায়, সারাক্ষণ কানে কানে বলে
কাঠ আর কঙ্কাল উভয়েই জীবনের অবকাঠামো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।