এখন আপসকাল
- মোদাচ্ছের হোসেন ২৯-০৩-২০২৪

ডালে নুন হয়নি, তরকারিতে ঝাল হয়নি
মিষ্টান্নতে দুধ নেই, রসমালাইয়ে রস নেই
সমস্যা নেই? চালিয়ে যাও!
এখন আপসকাল।

মানুষের অধিকার নেই, মানুষে মনুষত্ব নেই
পেটে ভাত নেই, তবু মুখে রা’ নেই
চলছে? চালিয়ে যাও!
এখন আপসকাল।

মুক্তমনা মানুষ কাটে, শ্রমিকের মাথা ফাঁটে
কুত্তারা সব পা চাঁটে, ভেলকিবাজী হাটে-ঘাটে
শাষকের মৌন সময় কাটে, বাহ্! চলছে বিচিত্রকাল
চলছে তো?……. চালিয়ে যাও!
এখন আপসকাল।

পুঁজির খেলায় চলছে ফ্যাসিবাদের নগ্ন নৃত্য
সংশোধনবাদের অপব্যাখ্যা চায় শোষকের নৈতীক বিকাশ
বিপ্লবের বুকে আঁকে মুনাফার লকলকে রসালো জিহ্বা
ভূলস্রোতে ভেসে যায় মুক্তির মিছিল
আর কতকাল? বলো, আর কতকাল?
শুনবে ঘুম পারানি গান…….
‘চলছেই তো? চালিয়ে যাও!
এখন আপসকাল।’

ওরে চাষা, ওরে শ্রমিক, ওরে মেহনতী ভাই
বুদ্ধিজীবী সুশীল সভ্যরা বিকোয়, ঘুমোয়
তোরা কি জেগে নাই?
বেরিয়ে আয় মুক্তির পথে হাল-হাতিয়ার লই
হাতুরি শাবল খুন্তি কোদাল কই?
জীবন বাঁচাতে চালাস রে ভাই, আজ মানুষ বাঁচাতে চালা
রাজপথে আগুন জ্বালা, পুঁজির গুদামে দে তালা
ঝড়-ঝান্ডা যতই আসুক, ধরিস শক্ত হাতে হাল
দোহাই লাগে বলিস না ভাই
‘চলছে, চলুক ………
এখন আপসকাল।’

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Sume
১৮-০৯-২০১৬ ০২:৫৭ মিঃ

অনুষ্ঠানে আপনাকে আমন্ত্রণ করতে পারলে আমার খুব ভাল লাগত। আবৃত্তিটি দেখে মন্তব্য জানালে খুব খুশি হব। ভাল থাকুন।

মাহমুদা সিদ্দিকা সুমি,
মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্র।
facebook.com/mahmuda.siddiqa.sume

Sume
১৮-০৯-২০১৬ ০২:১৩ মিঃ

এই কবিতাটি আমার খুব পছন্দের। কবিতাটির মধ্যে দারুণ বিদ্রহ দেখতে পাই। নিম্নে এই কবিতাটির একটি আবৃত্তি যুক্ত করলামঃ
https://www.youtube.com/watch?v=3LkT-3J95nk