আমি এক কাপুরুষ
- আলী আহম্মেদ ২০-০৪-২০২৪

আমি এক কাপুরুষ
আলী আহম্মেদ

ভিরুরা আজ রঙ মেখে সেঁজেছে বীর পুরুষ
তাই মুমূর্ষ অবস্থা এ জাতীর।
তারা আহত কে খুন করে হয় সাহসি
ক্ষুদার্তের আহার কেরে হয় বিত্তশালী।
তারা ভিক্ষুকের বুকে লাথি মেরে হয় সুপুরুষ
নির্বাচনে জয় পেলে হয় মহাপুরুষ।
তারা আজ কারীগর মানুষ কিংবা সন্ত্রাসির
কিংবা মিস্ত্রি এই বিবৎস জাতির।

ওরা শিশুর পায়ে গুলি মেরে পায় ফুলের সম্মান
আর মায়ের পেটের শিশুকে গুলি করে
গায় শ্রেষ্ঠতার গান।
ওরা মানবতার গান গাইলে
বানায় পাচারকারী
আর খুন করলে দেই বাড়ি গাড়ি।
ওরা ক্ষমতার লোভে পেট্রোল বোমায় কাড়ে প্রান
ওরা অর্থের লোভে রানা প্লাযায় নেয় দেড় হাজার জান।
ওরা বিদ্রোহের নামে খুন করে সাতান্ন বীর সন্তান
তাজরিনে পুঁড়ে দেরশত শ্রমিক প্রাণ।
ওরা সরকার বিরোধি হরতাল ডাকে
গাড়ি বাড়ি করে ভাঙচুর
ওরা সম্বলহীনের সাথে দেখায় গায়ের ঝোর।
ওরা ভোট এলে হয় শরৎ কিংবা বসন্তের মত
তার পর কাল বৈশাখি ঝর কিংবা গ্রীষ্মের প্রখর রোদ্রের মত।
ওরা তিন কিংবা পাঁচ বছর পর পর হয় মানুষ
আর বাকিটা সময় মহাপরুষ।
ওদের অর্থ জমা রাখে অন্যের পকেটে
নিজের পকেটে রাখে গুলি কামান
তাই ভয়হীন ওরা কেড়ে নিতে পারে প্রান।
আমরা গাই তাদের জয়গান
ওরা বীর পুরুষ,ওরা মহা পুরুষ

আর আমি শুধু দেখে দেখে যাই
তাই আমি এক কাপুরুষ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।