ঠাহর করতে পারছি না
- নিশীথ প্রভাত ২৯-০৩-২০২৪

ঠিক ঠাহর করতে পারছি না
জীবনের নদীতে চলন্ত তরীটা আসলে কোন দিকে যাচ্ছে!
ওদিকে মহাকাল তার অবারিত নিয়মে অপেক্ষারত
জাগতিক ব্যতিব্যস্ততার দাফনকার্য সেরে নিয়ে
যথানিয়মে ক্রন্দনরোলে ভারি হয়ে আছে নিসর্গ।
হাসনাহেনা ঝরে যাচ্ছে, পাখিরা হারাচ্ছে পালক
প্রকৃতিবিরুদ্ধ দাম্ভিকতায় মেতে আছে শূন্যতার উপাসক,
উপেক্ষা নামক পাহাড়ের আড়ালে অদৃশ্য কিছু মেঘ
বৃষ্টিপাতের উপর একশো চুয়াল্লিশ ধারা জারি করেছে।
সময়ের পালকিতে চড়ে নববধূর বেশে আগমন ঘটে
মহাকাশ থেকে বিচ্যুত অগণিত উল্কাপিণ্ডের ছায়া।
পৃথিবীর সীমানায় কোনোদিন পরিগৃহীত হয়নি যে স্বপ্ন
সান্ত্বনার মোহনায় বারবার কেঁপে ওঠে তার অব্যক্ত স্বর।

কবিতাগুলোও যেন নির্মোঘ বাণীবিহঙ্গ হয়ে উড়তে চায় না
আপন আকাশের নিরলস সাধনার অসীমতায়
খ্যাতিপ্রবণ কবিদের অশ্লীল উচ্চারণে দূষিত হচ্ছে বাতাস।
এখনো ঠাহর করতে পারিনি
আমরা তবে কোন দিকে যাচ্ছি— কোন জীবনে!
গন্তব্যগামিতা নাকি স্বেচ্ছাচরণ
অন্বেষণ যেন লক্ষ্যের আড়ালে এক প্রথাসর্বস্ব নিয়ম।
তরী ভাসছে তো ভাসছেই জীবনসাগরজলে
নিঃস্তব্ধ চারপাশ— যেন মাঝখানেই নোঙর ফেলেছে!

২৩.১১.২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।