আমার গাঁয়ের নদী
- আলী আহম্মেদ ২৯-০৩-২০২৪

আমার গাঁয়ের নদী
ali ahmed


আমার রাঙা মাটির গাঁয়
ঐ দেখো,পথের ধারেই কলকলিয়ে নদী বয়ে যায়,
নদীর মাঝে পাল তুলে মাঝি দ্বার বায়।
মুখে তাহার সুরের দোলা ভাটিয়ালি গান,
চারি ধারে রূপের খেলা মুগ্ধ করে প্রাণ।
নদীর বুকে জাল ছড়িয়ে জেলে ধরে মাছ,
নদীর ঢেউয়েই দোলছে হেলেদোলে সবুজ ধান গাছ।
নৌকাগুলো যাচ্ছে চলে দূর দূরান্তের দেশে,
হাঁট ছেড়ে ফিরছে আবার বিজয়ি নাবিক বেশে।
গরু-ভেড়ার পাল সাতঁরে যাচ্ছে ওপারে,
দুষ্টু ছেলের দল নাচাঁ নাঁচি করছে কিনারে।
নদীর পাশেই বিছিয়ে আছে লতা-পাতার বন,
আধাঁর রাতে জোনাক গুলো করে বিচড়ণ।
নদীর জলে খেলা করে ঝিকিমিকি আলো,
পূর্ণিমার রাত এলে লাগে কত ভাল!
রূপের এই নদীর দুঃখও আছে আহা!
নষ্ট হচ্ছে নদীর রুপ ফেলছি ময়লা যাহা।
রাগে যখন নদী করে ফুঁস ফাঁস,
ধ্বংস করে ঘর বাড়ি,ভাঙনের খেলায় করে সর্বগ্রাস।
ঘরের যালা সইতে না পেরে,
ঝাপটি দিয়ে ঘরের বধু দেয় কখনো জীবন,
কারও দুমুঠো ভাতের জন্য এ নদী
অনেক অনেক আপন।
রুপের মায়াময়ি নদী রুপের নাই শেষ,
ভালবাসার এই নদী গড়ে সোনার বাংলাদেশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

sazedul
২৫-০৫-২০১৬ ১৯:০৫ মিঃ

প্যারা করে লিখলে বেশি সুন্দর হত

aliahmed91
২৫-০৫-২০১৬ ১০:৫৩ মিঃ

ধন্যবাদ নীল আকাশের মেঘ

nilakashermegh
২৫-০৫-২০১৬ ১০:৪০ মিঃ

সুন্দর

nilakashermegh
০২-০৫-২০১৬ ১৩:০০ মিঃ

ভালো লেখনী