মাটির মায়া
- আলী আহম্মেদ ২৮-০৩-২০২৪

"মাটির মায়া"
আলী আহম্মেদ
এই মাটির আলো বাতাস
নদি নালা খাল বিল
গর্ভধারিনি মায়ের সাথে সুনিবির মিল
বাংলাদেশ! বাংলাদেশ!
বিশ্বের আকাসে উজ্বল এক তারা
এই মাটির মায়ায় প্রাণ দিয়েছে
কত বীর যুদ্ধারা ??
এই মাটির মায়ায় ব্রিটিশ সাম্রাজ্যের বিরুদ্ধে
তিতুমীর,মির কাসিম,ক্ষুদিরাম
সিরাজুঅল্লাহ দিয়েছিল প্রাণ
মাওলানা ভাসানি ফুজলুল হক
গাইতো গন মানুষের গান।
এই মাটির মায়ায়
রাষ্ট্র ভাষা বাংলার আশায়
রফিক সালাম বরকত,জব্বার
১৪৪ ধারা ভেঙ্গে মিছিলে যায়
বুকের তাজা রক্ত বিল্যে
বাংলা বর্ণমালা সাজায়!!!
এই মাটির মায়ায়
৬২তে হয় ছাত্র আন্দোলন
৬৯এ গণ অভ্যুথ্যান
৬৬ এর ছয় দফা দেয়
স্বাধীনতার বিধান
জুলুম সয়বেনা ৭০ এর নির্বাচন
বীর বাঙ্গালী করেছিল পণ।
এই মাটির মায়ায়
৭ই মার্চে বঙ্গবন্ধুর জ্বালাময়ী ভাষন
কালুর ঘাটে মেজর জিয়ার সাহসী ঘোষন
ছাত্র শিক্ষক শ্রমিক মজুর
যুদ্ধের ডাকে মাঠের ময়দানে
দেশের টানে দিয়েছিল দৌড়।
এই মাটির মায়ায়
৩০ লক্ষ কিংবা তার অধিক ভাই বোন দিয়েছিল প্রাণ
এই মাটির জন্য,স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে
গাইতো যুদ্ধের গান
আব্বাস আলীম জব্বার
গানের কথায় দিত সুরের টান
হাছন লালন,রুনা লাইলা
,আলতাফ,আব্দুল করিম,সাবিনা ইয়াসমিন
এ মাটির জন্য গানের সুরে হত বিলীন।
এ মাটির মায়ায়
মধুস্ন দত্ত,বঙ্কিম চন্দ্র
রবিন্দ্র নাথ,আল মাহ্মুদ
জসিম উদ্দিন,সামসুর রহমান
রোকেয়া,সুফিয়া কামাল
নজরুল সুকান্ত লিখত কবিতা
মায়ের মমতায় এই মাটির বুকে লুকাত মাথা।
এই মাটির জন্য মোরা কাদি
এই মাটির জন্য হাসি
এই মাটির জলে দুবি
এই মাটির জলে ভাসি
সকল দেশের রাণি সে যে আমার জন্ম ভুমি
এই মাটির তরে কোটি বার,মরতে পারি আমি।
(স্বাধীনতা দিবস উপলক্ষে আমার ক্ষুদ্র প্রয়াস)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

nilakashermegh
১০-০৫-২০১৬ ১১:৩৬ মিঃ

এই মাটির মায়ায় আবদ্ধ আমরা

aliahmed91
০৬-০৩-২০১৬ ১৩:২৯ মিঃ

. . . ... .