অন্বেষণ
- নিশীথ প্রভাত ১৯-০৪-২০২৪

গন্তব্য নির্ধারিত, সুনিশ্চিত অন্তিম যাত্রা
তবুও কেন বিচলিত হই, মেতে উঠি অলিক নেশায়
মগ্ন থাকি শুধু প্রবৃত্তির পূজার্চনায়!
সময়ের ভাসমান স্রোতে ভাসতে ভাসতে চলেছি
নিজের সাথেই নিজে করে চলেছি আজন্ম প্রতারণা।
নিজেকে চিনতে পারিনি বলেই হয়তো বুঝতে পারিনি
কালের অস্পৃশ্য আঁধারে যে অদৃশ্য জ্বলন্ত প্রদীপ
তাঁর অন্বেষণ কোথায়?
দিবাবসান সুনিশ্চিত, সুনিশ্চিত মহাপ্রলয়, মহা উত্থান
মহাবিচারের দিবসে যিনি মহাবিচারক
তাঁর অন্বেষণ কোথায়?
যাত্রা যেখান থেকে শুরু, গন্তব্যও সেখানে গিয়ে শেষ
তবে কিসের আশায়, কিসের নেশায় এই ব্যতিব্যস্ততা!
সংক্ষুব্ধ সভ্যতায় কবিতাগুলো কেন সে কথা বলেনা
কেন আধুনিক কবিদের উচ্চারণে শুধুই বিগ্রহের আস্ফালন
যশ খ্যাতি প্রতিপত্তির নেশায় ব্যস্ত কবি সমাজে
উচ্চারিত হয়না মূল জীবনের মানে।
কেন জ্ঞানীদের জ্ঞানের পরিসীমায় স্হান পায়না
চিরন্তন বৈভববিদ্বিষ্ট সত্তার গোপন আলোর রেখা।
প্রবৃত্তির দাসত্ব থেকে কবে মুক্তি পাবো?
যার দয়ায় পেলাম অনস্তিত্ব থেকে অস্তিত্বের ছোঁয়া
তাঁর অন্বেষণ কোথায়?

২৭.১১.২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।