চলমান সংসার
- বকুল দেব ১৯-০৪-২০২৪

কেমন আছো ?
মুটামুটি, চলছে একরকম ।
তুমি কেমন ?
এই তো একরকম ।
আর সবাই ?
ভালোই ।
অ-নে-ক দিন
দেখিনি তোমায় ,
তোমার কথা ভাবি
প্রায়-ই
শুধু কি তুমি ?
আমিও তো ভাবি ।
দিন দিন যেন
ডুবে যাচ্ছি স’বি ।
কি করবো ? এ যে সংসার ।
আর আমার ?
সে-ই তো ভাই, সংসার ।
চলার পথে ,মাঝে মাঝে ,
এ রকম দেখা হয় ।
যাওয়া আসার পথে
এই তো কথার বিনিময় ।
কোথায় হারিয়ে গেলো
মেলামেশার সেই সাধ ?
মনের কোনে জমলো কেনো ,
অশান্তি আর বিষাদ ?
ভালোবাসার সেই ঠান,
ঘরে বাইরে এক নয় ।
মেলেমেশার সেই প্রান ,
দিনে দিনে হচ্ছে ক্ষয় ।
উচ্চাশার আকাঙ্ক্ষাতে
শুধু আত্মকেন্দ্রীকতা ,
স্ত্রী পুত্র কন্যা নিয়ে
বাড়ছে নিবিড়তা ।
নিজ নিজ স্বার্থ নিয়ে
চিন্তা দিন রাত ।
হিংসার ছড়াছড়ি
সম্প্রীতি ধুলিস্যাৎ ।
অবিশ্বাস চলছে ধেয়ে ,
বিশ্বাসের পাখনায় ।
অশান্তির জন্ম
শান্তির আঙ্গিনায় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।