এইতো জীবন !
- বকুল দেব ২৮-০৩-২০২৪

পৃথিবীর পথে পথে আমি কত কত ঘুরেছি ,
কসাইখানা আর ফুলের দোকান পাশাপাশি দেখেছি ।
শহরের অলিতে গলিতে দিয়েছি কত পাড়ি ,
দেখেছি পাশাপাশি আছে কারনবারি আর দুধের ডেয়ারী ।
ফুলও আছে পাথরও আছে দেখেছি কাছাকাছি ,
সভ্য অসভ্য মিলে মিশে আমরাও বেচেঁ আছি ।
সুখ দুঃখ পাশাপাশি দেখেছি , দেখেছি কান্না হাসি ।
গ্রাম শহর যেমন দেখেছি , দেখেছি গুহাবাসি ।
কত ভালবাসা দেখেছি , দেখেছি কত মমতা ,
বন্ধুত্ত্ব দেখেছি কত শত,দেখেছি চরম শত্রুতা ।
দেখেছি নিন্দা অবজ্ঞা অনাদর আর অবহেলা ,
ভালবাসার নামে প্রতারনা আর বঞ্চনার খেলা ।
মন নিয়ে তাই হরদম চলে হাটে হাটে বেচাকেনা ,
ভাল মন্দ গুলিয়ে যায় , বিচার করা আর চলে না ।
হাজার ভিড়ের মাঝে বুঝে নিতে হয় ভুল
কোথায় পাষান পাথর আর কোথায় বিগলিত ফুল।
তবুও,সময়ের স্রোতে ভেসে যাওয়া উদ্বেলিত মন
খুজে ফিরে ঠিকানা, হায়! এইতো জীবন !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।