সাতান্ন বছর ধরে
- বকুল দেব ২৩-০৪-২০২৪

বহে নিয়ে চলেছি আমি সাতান্ন বছর ,
মোর এ দেহ খানি পৃথিবীর ’পর,
ক্লান্তিহীন আলোছায়া পথ—-
কোনো চাওয়া নেই, কোনো ক্লেদ নেই,
অনুযোগ-অভিযোগ তাও নেই;
নেই তেমন কোনো বন্ধুর পারাবার!
কেবল রাশি রাশি পাওয়া আছে
কত কত কথা আছে, আশা আছে,
ভালোবাসা আছে,
বিশ্বাসের শক্ত শেকড় আছে—-!
না চাইতেই যদি
এতো বৃষ্টি জল, এতো ফসল,
মুঠো মুঠো সুখ ফল!
এই আকাশ, এই ধরা
এই মনু, ছাওমনু, দেও
এই আমার স্বাধীন নিঃশ্বাস,
এই আমার মুক্ত সবাক বর্ণমালা;
আমার কেবলই মনে হয়
সব, সব, সব—
সবই যেনো প্রকৃতির অপার করুণা!!
একাকি নির্জনে বসি
আমি শুধু ভেবে যাই ,
মনোরম প্রকৃতিরে
কৃতজ্ঞতা কেমনে জানাই ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।