ঠিকানাবিহীন গন্তব্য
- নিশীথ প্রভাত ২৫-০৪-২০২৪

আমার নায়ের পালে লাগে এ কীসের হাওয়া!
আচানক এক ঝড় এসে কানে কানে বলে ওঠে
কবি, তৈরি হয়ে নাও, যেতে হবে বহুদূর
সমুদ্রের ওপাড়ে আকাশটা মিলেছে যে সীমায়;
প্রত্যুষ থেকে প্রদোষে বাইতে থাকো তরী নিরবধি।

মাথার উপরে আকাশ
তবুও যেন যোজন দূরত্বে তার বাস।
জীবনতরীটা তবে ভিড়াবো কোন্ সে দেশে!
কোন্ পাখির ডানায় লেখা আছে অক্ষয় ঠিকানা!
রংধনুর কোন্ রঙে সাজাবো আলোর পসরা!
কোথায় হারালো সে পাখি, পালালো কোন্ বনে
তবে কি ঠিকানাহীন গন্তব্যেই অবিরাম ছুটে চলা?
নোঙর নিষিদ্ধ যেন মাঝপথে সাগর জলে
দিশাহীন মাঝি আমি ক্রমাগত শুধুই তরী বেয়ে
অবিশ্রান্ত মনে চলেছি সময়ের হাত ধরে।

মহাকাল পাড়ি দিয়ে পৌঁছালাম সমুদ্রের ওপার
আকাশ তো পাইনি সেথায়, রয়েছে আরো দূরে
কোথাও হয়নি মিলেমিশে এক একাকার।
তবে কি বৃথা এ যাত্রা ঠিকানাবিহীন গন্তব্যে!
সামান যা ছিল সাথে শেষ হলো জীর্ণ অন্ধকারে
কোথায় চলেছি তবে অজানা অচিনপুরে!
ফিরবার পথ নেই, পালাবারও নেই কোনো সুযোগ
যে পাখির ডানায় লেখা অক্ষয় অমোঘ ঠিকানা
করিনি তার খোঁজ,
তাইতো আজ পাইনি সঠিক গন্তব্যের নিশানা।


১৩.১.২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।