বাংলা আমার মা
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতাগুচ্ছ ২৯-০৩-২০২৪

বাংলা আমার, ভাষা আমার
বাংলা আমার গান।
বাংলা আমার, খুশির জোয়ার,
বাংলা আমার প্রাণ।

বাংলা মায়ের মাটিতে ফলে,
নতুন সোনার ধান,
বাংলা মাটির ফুল ও ফলে
সবুজ মাটির ঘ্রাণ।

বাংলা আমার, মাটি আমার,
সেই মাটি আমার মা।
বাংলা মায়ের এমন স্নেহ,
কোথাও পেলাম না।

বাংলা আমার, মাটি সোনা
সবুজ গাছের ছায়া,
বাংলা মায়ের স্নেহধারায়
পাই মমতা, মায়া।

বাংলার গাছে, মৌমাছি এসে
নিত্য রচে মৌচাক,
বাংলার মুক্ত আকাশে ভাসে
শংখ চিলের ডাক।


মা আমার, মাটি আমার,
বাংলা আমার মা।
বাংলার জলে, গঙ্গা ভাসে,
পদ্মা আর মেঘনা।

এপার বাংলা, ওপার বাংলা,
মোরা বাংলা ভালবাসি।
বারবার যেন এই বাংলায়,
আবার ফিরে আসি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।